ইংরেজি সাল থেকে বাংলা সন বের করার সহজ নিয়ম

ইংরেজি সাল থেকে বাংলা সন বের করার সহজ নিয়ম:
১. উল্লেখকৃত সাল যদি ১লা জানুয়ারি থেকে ১৩এপ্রিলের মধ্য হয় তাহলে ইংরেজি সাল থেকে ৫৯৪ বিয়োগ করলেই বাংলা সন বের হবে।
যেমন :
১।১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি বাংলা কোন সন ছিল ?
১৯৫২-৫৯৪ = ১৩৫৮ বঙ্গাব্দ
১৯৭১ সালের ২৬ মার্চ বাংলা কোন সন ছিল ?
১৯৭১-৫৯৪= ১৩৭৭ বঙ্গাব্দ

২। উল্লেখকৃত সাল যদি ১৪ এপ্রিল থেকে বাকি মাস হলে ৫৯৩ বাদ দিলে বাংলা সন বের হবে।
১৯৭১ সালে ১৬ ডিসেম্বর বাংলা কোন সন ছিল ?
১৯৭১-৫৯৩= ১৩৭৮ বঙ্গাব্দ
১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলা কোন সন ছিল ?
১৯৭৫-৫৯৩= ১৩৮২ বঙ্গাব্দ

আমাদের দেশ বাংলাদেশ এবং ভাষা বাংলা হলেও সব হিসাবই হয় মূলত ইংরেজী সাল এবং তারিখ অনুযায়ী। ফলে অনেক সময় বাংলা সাল এবং তারিখ দরকার হলেও তা ভুলে যায়। অনেক সময় বাংলা তারিখ এবং সাল বের করা কঠিন হয়ে পড়ে।তবে কোনো কিছুর সহযোগীতা না নিয়ে আপনি খুব সহজে ইংরেজি তারিখ এবং সালের সাথে মিলিয়ে বাংলা সাল ও তারিখ বের করতে পারেন।প্রথমে ইংরেজী সন থেকে ৫৯৩ বিয়োগ করে বাংলা সন বের করে নিতে হবে। বাংলা ১লা বৈশাখ সব সময় ইংরেজী এপ্রিল মাসের ১৪ তারিখ থেকে শুরু হয় এবং বাংলায় অন্যান্য মাসগুলি পর্যায়ক্রমে ইংরেজি মাসের ১৩ থেকে ১৬ তারিখের মধ্যেই শুরু হয়ে থাকে।

যেহেতু ইংরেজি মাসের ১৩-১৬ তারিখের মধ্যে বাংলা মাসগুলির ১ তারিখ শুরু হয়ে থাকে তাই নিচের কোডটি মনে রাখুন।কোডঃ ৪ ৫৫ ৬৬৬৬ ৫৫ ৪৩৫।এখানে বাংলার ১২ মাসের ১২টি কোড আছে পর্যায়ক্রমিকভাবে।

কোডটিতে ৪ মানে ইংরেজী মাসের ১৪ তারিখ, ৫ মানে ইংরেজী মাসের ১৫ তারিখ, ৬ মানে ইংরেজী মাসের ১৬ তারিখ এইভাবে যা বাংলা মাসগুলির ১ম তারিখ পর্যায়ক্রমে শুরু হওয়া নির্দেশ করে।উদহরণঃকাজী নজরুল ইসলামের জন্ম ১৮৯৯ সালের ২৫ মে। এটাকে আমরা বাংলা সন-তারিখে রূপান্তরিত করবো।এখন, ১৮৯৯ থেকে ৫৯৩ বিয়োগ করলে পাই ১৩০৬, যা কাজী নজরুলের বাংলা জন্ম সাল নির্দেশ করে। এবার ২৫ মে থেকে বাংলা মাসের তারিখটি বের করবো।

এখন, আমাদের কোডের দিকে নজর দিই। কোডের ১ম অংকটি ৪, মানে এপ্রিল মাসের ১৪ তারিখ বা বাংলার ১ লা বৈশাখ। কোডের ২য় অংকটি ৫, মানে মে মাসের ১৫ তারিখ বা বাংলায় জ্যৈষ্ঠ মাসের ১লা তারিখ। এখন, ১৫মে থেকে ২৫মে মানে ১১ দিন। অর্থ্যাৎ ১৩০৬ সালের ১১ই জ্যৈষ্ঠ।

PDF ফাইল ডাউনলোড করতে নিচের ছবিতে ক্লিক করুন

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *