জেনে নিন ব্যাংক প্রিলি পাশের সহজ কৌশল। যারা প্রিলি ফেল করেন তারা আগে পড়ুন, কাজে দিবে।

আমি প্রায় ৪ বছর যাবৎ ছিলাম এই চাকরি যুদ্ধে।আমি অনেক ব্যাংক পরীক্ষায় প্রিলি দিয়ে ফেল করেছি,তখন সমস্যাগুলো চিহ্নিত করেছি।২০১৬-১৭ সালের সকল ব্যাংক প্রিলিতেই উত্তীর্ণ হই৷রিটেন দেই,রিটেন পাশও করেছি।চাকরি হওয়াতে ভাইভা এটেন্ড করি নাই। যার আলোকে আমার ছোট্ট প্রয়াস। গ্রুপে এখনও আছি।অনেকেই প্রিলি টিকে না ভালো জানার পরে ও শুধু মাত্র কৌশলের কারণে। প্রিলি আমার কাছে সবচেয়ে কঠিন পরীক্ষা মনে হয়।এক ঘন্টার গেম শো।অনেকটা বিশ্বকাপের নকআউট পর্বের মত।যাই হোক আসি মূল কথায়,ব্যাংক প্রিলির জন্য যে বইগুলো না পড়লেই নয়

সবার আগে আপডেট পেতে পেইজে লাইক দিন

বাংলা
সৌমিত্র শেখর স্যারের বাংলা বইটি পড়তে পারেন।এটি অনেক ভালো বই যদি ওআমার কাছে বাংলার ৫টি বই ছিলো।সাথে নবম-দশম শ্রেণির বাংলা ২য় পত্র পড়বেন।আর বিগত সালের ও সাম্প্রতিক পরীক্ষার প্রশ্নও পড়বেন।
ইংরেজি
কম্পিটিটিভ জব সিউশন,কমন মিসটেক,পিসিদাসের বই পড়তেন পারেন।এছাড়া বিভিন্ন সময়ের ব্যাংক পরীক্ষার প্রশ্ন অবশ্যই পড়বেন।সাথে ডেইলি স্টার এডিটরিয়াল পড়বেন।

গণিত
নবম-দশম শ্রেণির ম্যাথ বইটি শেষ করবেন।অধিকাংশ যেহেতু বাংলা মিডিয়ামে পড়া তাই নবম-দশম শ্রেণির বইটি ভালো ভাবে শেষ করে শাহিন স্যারের গণিত বইটি পড়তে পারেন। ওখানে বাংলার পাশাপাশি ইংরেজিও দেওয়া আছে।এটা এমপিথ্রি গণিত বইয়েও আছে।আসলে বইয়ের কোন বিকল্প নাই।বিভিন্ন বই থেকে আপনি বিভিন্ন তথ্য পাবেন।আপনার একটু বেশি জানাই আপনাকে অন্যের কাছ থেকে অনেক দূর এগিয়ে রাখবে চাকরি পাবার জন্য।

সাধারণ জ্ঞান
আজকের বিশ্ব বইটি পড়তে পারেন সাথে দৈনিক পত্রিকা ও গ্রুপে চোখ রাখবেন।অনেক আপডেট তথ্য পেয়ে যাবেন।
কম্পিউটার
এমপিথ্রি ইজি কম্পিউটার বইটি পড়তে পারেন।
***প্রফেসরস সরকারি ব্যাংক জবের বইটি এ টু জেট অবশ্যই শেষ করবেন।কয়েকবার শেষ করবেন।এটা পড়বেন, প্রথমে বইয়ের সব বাংলা,সাধারণ জ্ঞান, কম্পিউটার অংশ মুখস্ত করে ফেলবেন।তারপর নিয়ম করে ইংরেজিও গণিত অংশ শেষ করবেন।

**যদিও কেউ পারেন IBA র MBA Test paper সলভ করতে পারেন।কঠিন প্রশ্ন সলভ করার কৌশলগুলো রপ্ত করতে পারবেন।
আমি উপরের বিষয়গুলো ফলো করেছি।এটাই বেস্ট অপশন নয়,তবে আইডিয়া নিয়ে আপনি এর চেয়ে বেস্ট একটা কৌশল তৈরি করতে পারেন।এ বয়সে এসে কারোই পড়তে ভালো লাগে না।তবে আপনজনদের ভালো রাখতে,নিজে ভালো থাকতে একটু ধৈর্য্য ধরে পড়াশুনা করতে হবে। পড়তে খারাপ লাগলে বাবা-মায়ের কথা মনে করবেন দেখবেন পড়তে ভালো লাগবে।নিয়মিত নামায পড়বেন।প্রতিটি কাজে সৎ ও বিনয়ী হওয়ার চেষ্টা করবেন।আল্লাহর কাছে চাইবেন,দেয়ার মালিক আল্লাহ।
সবাই ভালো থাকবেন,আর আমার জন্য দোয়া করবেন।আপনাদের জন্য দোয়া ও শুভকামনা রইলো।
#আল্লাহ#হাফেজ

PDF file Download করতে নিচের ছবিতে ক্লীক করুন

 

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *