বিসিএস প্রস্তুতিঃ এশিয়া মহাদেশ, চীন, ভারত, জাপান। অবশ্যই ০৩ কমন আসবে।

বিসিএস মার্ক ০৩ : অবশ্যই কমন আসবে।
আলোচনার বিষয় :- এশিয়া মহাদেশ, চীন, ভারত, জাপান।

এশিয়া মহাদেশ:

44 টি স্বাধীন দেশ নিয়ে এশিয়া মহাদেশ ঘটিত।
পূর্ব এশিয়া 5 টি দেশ( চীন + …….। পশ্চিম এশিয়া 14 টি দেশ। দক্ষিণ এশিয়া 9 টি দেশ
(বাংলাদেশ + সার্কভূক্ত দেশ)।
দক্ষিণ-পূর্ব এশিয়া 11 টি দেশ। এবং মধ্য এশিয়ার দেশ 5 টি।
পৃথিবীর সবচেয়ে বৃহত্তম মহাদেশ এশিয়া। এশিয়ার হিন্দু রাষ্ট্র তথা তথা পৃথিবীর একমাত্র হিন্দু রাষ্ট্র ছিল নেপাল। তবে 2006 সালে আইন পাশের মাধ্যমে নেপাল’কে ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র ঘোষণা করা হয়। এশিয়া মহাদেশে সবচেয়ে বেশি চা উৎপন্ন হয়। তবে এশিয়ার ক্ষুদ্র দেশ মালদ্বীপ।
এশিয়া মহাদেশে সবচেয়ে বেশি আলোচিত দেশ চীন।

চীন :
যেই সব কারনে চীন খুব আলোচিত :-
________________________________________
এশিয়া মহাদেশের পূর্ব এশিয়ার পাঁচটি দেশের মধ্যে চীনের অবস্থান প্রথমেই রয়েছে। চীনের রাজধানী বেইজিং। চীনের মুদ্রার নাম ইউয়ান। চীনের আইনসভা ন্যাশনাল পিপলস কংগ্রেস। চীনের ভাষা মান্দারিন। চীনের পার্লামেন্ট ভবনের নাম গ্রেট হল অব দি পিপলস। আধুনিক চীনের প্রতিষ্ঠাতা মাও সেতুং। আধুনিক চীনের জনক সান ইয়াং সেন। মাও সেতুং চীনে সাংস্কৃতিক বিপ্লবের ডাক দেন 11 জানুয়ারি 1996 সালে। The Art of war সুন জু রচনা করেন।
চীনে ‘গ্রেট ওয়াল’ বা “মহাপ্রাচীর”
নির্মাণ করা হয় 214 অব্দে। টিন উৎপাদনেও শীর্ষ দেশ চীন।
বর্তমান বিশ্বের সবচেয়ে অর্থনৈতিক ক্ষমতাধর রাষ্ট্র হল চীন।

চীনে গ্রেট হল অবস্থিত। চীনের ‘দ্বৈত অর্থনীতির ‘ ধারনা প্রধানত যে বাস্তবতার নিরিখে গৃহীত তা হংকং এর অর্থনীতি’কে সচল রাখা। সর্বাধিক প্রতিবেশী রাষ্ট্র দ্বারা পরিবেষ্টিত চীন ও রাশিয়া। বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি কার্বন নির্গমন ও ইন্টারনেট ব্যবহারের দেশ চীন।
চীনে কমিউনিজম প্রতিষ্ঠিত হয় 1949 সালে।
চীনের নিকট হংকং হস্তান্তর করা হয় 1997 সালে। চীন প্রথম পারমানবিক বোমার বিস্ফোরণ ঘটায় 1964 সালে। হংকং বৃটেনের অধীনে ছিল 156 বছর। পর্তুগাল ম্যাকাও শাসন করে 442 বছর। নানকিং চুক্তি স্বাক্ষরিত হয় 1842 সালের 29 আগষ্ট চীন ও বৃটিশদের মধ্যে তখন একদেশ দুই নীতি চালু হয় (1997) সালে।

“হংকং ভাইরাস” নামে পরিচিত ‘সার্স ‘ প্রথম চীনে দেখা যায়।
এশিয়া মহাদেশে ইউরোপের সবচেয়ে প্রাচীন ও সর্বশেষ উপনিবেশ ছিল ম্যাকাও।
মোঃসাহেদুর রহমান (সাহেদ)। বি.এস.এস অনার্স অর্থনীতি ।
(মাস্টার্স) অর্থনীতি।
এশিয়া মহাদেশের আলোচিত দেশ হিসেবে ভারতের গুরুত্বপূর্ণ বিষয়াদি তুলে ধরা হলো।

ভারত :
_____________________দক্ষিণ এশিয়ার নয়টি দেশের মধ্যে ভারত সবচেয়ে বেশী আলোচিত।
ভারত স্বাধীনতা লাভ করে 1947 সালের 15 আগষ্ট। ভারতের রাষ্ট্রীয় নাম রিপাবলিক অব ইন্ডিয়া।
ভারতের সরকার হলো সংসদীয়। ভারতে সংসদীয় গণতন্ত্র বিরাজমান।
ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।ভারতের আইনসভার নাম পার্লামেন্ট। ভারতের আইনসভা দ্বিকক্ষ বিশিষ্ট।
উচ্চ কক্ষ এবং নিম্ন কক্ষ। উচ্চ কক্ষের নাম রাজ্য সভা বা কাউন্সিল অব স্টেট , আর নিম্ন কক্ষের নাম লোকসভা বা হাউস অব দ্য পিপলস।
লোকসভার বর্তমান আসন সংখ্যা 545 টি। এর মধ্যে 2 টি আসন রাষ্ট্রপতি কতৃক সংরক্ষিত।
মোট রাজ্য বা প্রদেশ 29 টি। এছাড়া কেন্দ্র শাসিত এলাকা 7 টি।
ভারতের অঙ্গরাজ্য 29 টি।

ভারতের প্রধানমন্ত্রীর বাসভবনের নাম নিরাপদ ভবন।ভারতের পশ্চিমবঙ্গ পার্লামেন্ট এর নাম বিধান সভা। ভারতীয় লোকসভার নির্বাচিত সদস্য সংখ্যা 543 জন। ভারতের জনক হলো মহাত্মা গান্ধী। জনবহুল দেশ হলো ভারত। ভারতে প্রথম লোকসভা গঠিত হয়েছিল 1952 সালে। ভারতের লোকসভায় সরকার গঠন করতে নূন্যতম আসনের প্রয়োজন 272 টি। ভারতের কমান্ডো বাহিনী হলো “”ব্ল্যাক ক্যাট”” । ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী “”বোফোর্স অস্ত্র”” কেলেঙ্কারির সাথে জড়িয়ে পড়েছিলেন। লোহ মানবী নামে ক্ষেত ছিলেন ইন্দিরা গান্ধী। তিনি আততায়ীর গুলিতে নিহত হন 1984 সালের 31 অক্টোবর।
ভারত বর্ষে সর্বপ্রথম রাজস্ব বোর্ড স্থাপন করেন ওয়ারেন হেষ্টিং। স্বাধীনকালীন ভারত বর্ষে ভাইসরয় ছিলেন লর্ড মাউন্টেনবেটেন। ভারতের প্রথম রাষ্ট্রপতি ছিলেন রাজেন্দ্র প্রসাদ।

ঐতিহাসিক “”বাবরি মসজিদ”” ভারতের উওর প্রদেশের অন্তর্ভূত।
কাশ্মীর ভারতের অন্তর্ভূক্ত হয় 1947 সালে।
“”সিয়াচন হিমবাহ”” অবস্থান কাশ্মীরে। মহাত্মা গান্ধী দক্ষিণ আফ্রিকার ইন্ডিয়ান “অপিনিয়ন” পত্রিকা টি সম্পাদনা করতেন। ভারতের সম্রাট আওরঙ্গজেব কে “”আলমগীর”” বলা হতো।
“আকসাই চীন মহাসড়ক” অবস্থিত কাশ্মীরে। ভারতের মহারাষ্ট্র প্রদেশে “”অজন্তা ও ইলোরা”” গুহাদ্বয় অবস্থিত।
ভারত হলো বিভিন্ন ধর্মের উৎসবভূমি যেমন হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ ধর্মালম্বীদের। ভারতের উগ্রপন্থী দ্বারা বাবরি মসজিদ ধ্বংসের লীলাস্তুপ হয় 1992 সালের 6 ডিসেম্বর।

“লাদাখ” ভারত ও চীন সীমান্তে অবস্থিত। ঝাড়খণ্ড রাজ্যের সরকার “বাংলাকে” সেখানকার দ্বিতীয় ভাষা হিসেবে স্বীকৃতি দেয়।
“শিবসেনা” নামক সম্প্রদায় সংগঠনটি ক্ষমতাসীন রয়েছে মহারাষ্ট্র-এ।
ভারতে কেবিনেট মিশন এসেছিল 1946 সালে। তৈমুর লং ভারত আক্রমণ করে 1938 সালে। ভারতীয় বংশোদ্ভূত মহেন্দ্র চৌধুরী “ফিজি” দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিল।
ভারত থেকে নির্বাচিত সর্বশেষ বিশ্বসুন্দরী ”লারা দও””। ভারত মহাদেশে ইষ্ট-ইন্ডিয়া কোম্পানীর অবসান ঘটে 1958 সালে। ভারতের অভ্যন্তরে বাংলাদেশের ছিটমহল আছে 51 টি।

জাপান :
_____________________________________

জাপান পূর্ব এশিয়ায় অবস্থিত। জাপানের পূর্ব নাম নিপ্পন। জাপানের রাজধানী টোকিও। পূর্বে রাজধানী ছিল কিয়োটা। জাপানের আইনসভা ডায়েট। জাতীয় প্রতীক ক্রিসেনথিমাম সিংহাসন, ভাষা (Japanese) জাপানিজ, আরো 3 টি দেশ এই ভাষা ব্যবহার করে। এই ভাষা ব্যবহারকারী 122 মিলিয়ন।জাপানের রাজনৈতিক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি। মুদ্রার নাম ইয়েন।জাপানের সরকার প্রধানকে বলা হয় প্রধানমন্ত্রী, আর রাষ্ট্র প্রধানকে বলে সম্রাট।
সাংবিধানিক রাজতন্ত্র হলো সরকার পদ্ধতি। লোকসংখ্যায় জাপানের রাজধানী টোকিও বিশ্বের বৃহত্তম শহর। জাপানের বিখ্যাত সংবাদপত্র আশাহি শিম্বুন ও ইউমিউরি শিম্বুন এবং গোয়েন্দা সংস্থা নাইকো

( Naicho)। জাপানের বিমান সংস্থা অল নিপ্পন এয়ার ওয়েজ এবং গেরিলা সংস্থা রেড আর্মি। সমুদ্র বন্দর হল ওসাকা।
জাতিসংঘ বিশ্ববিদ্যালয় অবস্থিত টোকিও ( জাপান ), 1973 সালে প্রতিষ্ঠিত । জাপানের অধিবাসীদের আইনু বলা হয় ।আন্তর্জাতিক আনবিক শক্তি এজেন্সির (IAEA) মহাপরিচালক হলো ইউকিয়ো আমোনা।কুডেল দ্বীপপুঞ্জ জাপান সাগরে অবস্থিত, এই দ্বীপপুঞ্জ নিয়ে রাশিয়া ও জাপানের মধ্যেই বিরোধ চলছে।
সূর্যদয়ের দেশ ও ভূমিকম্পের দেশ জাপান।বিশ্বের সবচেয়ে বৃহৎ সাহায্যদাতা দেশ জাপান। জাপানের সম্রাট উপাধি হলো মিকাডো। জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা হলো জাইকা।

জাপানের বর্তমান সম্রাট আকিহিতো, 125 তম। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে রাষ্ট্রপ্রধান হন।জাপানের বৃহত্তম দ্বীপ হনসু, আয়তন 2,31,000 বর্গ কি.মি। বিশ্বে সর্ব প্রথম জাপানে আনবিক বোমা পেলা হয়। হিরোসীমায় এটম বোম ফেলা হয় 1945 সালের আগস্ট মাসে।
*কর্নারস্টোন অব পিস* স্মৃতিসৌধটি জাপানের ওকিনাওয়া অবস্থিত। 2003 সালে আগষ্ট মাসে অস্ট্রেলীয় সন্ত্রাস দমনের জন্য যে রোবট টি নিযুক্ত করেছে সেটি জাপানের তৈরি।
চীন – জাপান যুদ্ধ সংঘটিত হয় 1937, 7 জুলাই —- 1945, 2 সেপ্টেম্বর। জাপান মার্কিন যুক্তরাষ্ট্রর ঘাটি পাল হারবাল আক্রমণ করে 1941, 7 ডিসেম্বর। জাপানের হিরোসীমা ও নাগাসাকিতে পারমানবিক বোমা পেলা হয় 6,9 আগষ্ট 1945.
জাপানে সর্বপ্রথম রিক্সা আবিষ্কার হয়। জাপানের দক্ষিণে বিতর্কিত শাখানিল দ্বীপপুঞ্জ অবস্থিত। Japan is the torof high speed bullet train. জাপানের নাগাসাকিতে
*স্টাচু অব পিস* অবস্থিত।
বর্তমান বিশ্বে জাপানের সংবিধান কে *শান্তি সংবিধান* বলা হয়। মঙ্গলিয়া জাপানের উপজাতির নাম। 3 sister (থ্রি সিস্টার) এর দেশ হিসেবেও জাপান পরিচিত (জাপান, জার্মানি, ইতালি)। অবিভক্ত কোরিয়া জাপানের দখলে ছিল।

PDF ফাইল ডাউনলোড করতে নিচের ছবিতে ক্লিক করুন

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *