ব্রেকিং নিউজঃ শিক্ষক নিয়োগের সর্বোচ্চ বয়স ৩৫, সাথে থাকছে বদলির সুযোগও

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ এবং প্রতিষ্ঠান বদলের সুযোগ রেখে সংশোধিত এমপিও নীতিমালা-২০১৮ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

 

গত ১২ জুন স্বাক্ষরিত নীতিমালাটি বৃহস্পতিবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা হয়।

 

নীতিমালায় উল্লেখ করা হয়, ৩৫ বছরের অধিক বয়সী কেউ এ ধরনের প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন না।

 

পাশাপাশি শিক্ষকদের অবসরে যাওয়ার বয়স হবে ৬০ বছর। অবসরে যাওয়ার এই নির্ধারিত বয়সের পর কাউকে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সহকারী প্রধান বা সাধারণ শিক্ষক পদে পুনঃনিয়োগ বা চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া যাবে না।

 

এমপিওভুক্তির জন্য শিক্ষাগত যোগ্যতা, নিয়োগে স্বচ্ছতা, নিয়োগের প্রাথমিক বয়স, অবসরের বয়সসীমাসহ বিভিন্ন দিক তুলে ধরা হয় নীতিমালায়।

 

প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ারও শর্ত রয়েছে। আর প্রতিষ্ঠান এমপিওভুক্ত না হলে শিক্ষক এমপিওর জন্য বিবেচিত হবেন না, এমন বিধান রাখা হয়েছে।

 

নীতিমালায় আরও বলা হয়, সরকার প্রয়োজনে বদলির ব্যবস্থা করতে পারবে। এক প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক অন্য প্রতিষ্ঠানে সমান বা উচ্চতর পদে আবেদন করতে পারবেন। কর্মরত প্রতিষ্ঠান প্রধানের অনুমতি নিলে তিনি বিভাগীয় প্রার্থী হিসেবে গণ্য হবেন।

 

যদি কোনো প্রতিষ্ঠান থেকে কেউ চাকরি ত্যাগ করেন তাহলে সর্বোচ্চ দুই বছর তার ইনডেক্স (বেতন পাওয়ার কোড) নম্বর বহাল থাকবে। এর অধিক হলে তা চাকরি বিরতি হিসেবে গণ্য হবে।

 

পাশাপাশি এই নীতিমালায় নিয়োগের ক্ষেত্রে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর মেধাক্রম/মনোনয়ন/নির্বাচন বাধ্যতামূলক করা হয়েছে ।

 

PDF ফাইল ডাউনলোড করতে নিচের ছবিতে ক্লিক করুন

 

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *